সর্বশেষ: ইউপি নির্বাচনঃ বাবুগঞ্জের দেহেরগতিতে ব্যালট ছিনতাইয়ের চেষ্টা ইউপি নির্বাচনঃ হিজলা উপ‌জেলার মেমানিয়ায় দু-গ্রুপের সংঘর্ষ ইউপি নির্বাচনঃ গৌরনদীতে ভোটকেন্দ্রে ককটেল বিস্ফোরণ, নিহত ১ ইউপি নির্বাচনঃ মুলদীর গাছুয়া ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থীর ভোট বর্জন আফগানিস্তানে ইসলামি শাসনব্যবস্থার রূপরেখা দিল তালেবান সুপার হিরো বাবা, তোমাকে ভালোবাসি: মুশফিক এবার স্ত্রীর বিরুদ্ধে থানায় পাল্টা অভিযোগ কাঞ্চনের! মাদক বিস্তারের পরিণাম জঙ্গিবাদের মতোই ভয়াবহ: জিএম কাদের সর্বোচ্চ পেশাদারি উৎকর্ষতা অর্জনে মনোযোগ দিন-প্রধানমন্ত্রী ইউপি নির্বাচনঃ ভোলার চরফ্যাশনে সংঘর্ষ,গুলিতে নিহত ১

বৃষ্টি বাড়বে যেদিন থেকে

প্রকাশ: 5 June, 2021 5:51 : PM

মৌসুমি বায়ু বর্ষাকালে দেশের আকাশে অবস্থান করায় বৃষ্টিপাত হয়ে থাকে। এই বায়ু এখন মিয়ানমারের দিকে আছে। এটি আগামী সোমবার দেশের টেকনাফ আকাশে প্রবেশ করবে। এ কারণে বাড়বে বৃষ্টি।তবে বর্ষার ঝুম বৃষ্টি জুনের মাঝামাঝির দিকে হতে পারে। শনিবার আবহাওয়া অধিদপ্তর এসব তথ্য দিয়েছে।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম গণমাধ্যমকে বলেন, মিয়ানমারের ইয়াঙ্গুন উপকূলে এখন অবস্থান করছে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু। আগামী ২-৩ দিনের মধ্যে বাংলাদেশের টেকনাফ উপকূলে পৌঁছতে পারে এই বায়ু। এর প্রভাবে দেশের দক্ষিণাংশে ৭ জুনের (সোমবার) পর থেকে বৃষ্টি বাড়তে থাকবে। বায়ু শক্তিশালী হলে বৃষ্টিপাতও বেশি হবে।

এই আবহাওয়াবিদ জানান, বৃষ্টি প্রথম বাড়বে দেশের দক্ষিণাঞ্চল বরিশাল, খুলনা ও চট্টগ্রামে। পাশাপাশি একই সময়ে বাড়বে ময়মনসিংহ ও সিলেটে। এরপর সেই বায়ু দেশের মাঝামাঝি চলে আসতে পারে। পরে দক্ষিণ-পশ্চিম এ মৌসুমি বায়ু ধীরে ধীরে বাংলাদেশ পার হয়ে ভারতের মাঝামাঝি একটা স্থানে গিয়ে থেমে থাকে। ৩-৪ মাস সেখানে অবস্থান করে সরে যায়। সেই পর্যন্ত বাংলাদেশ-ভারত অঞ্চলে বৃষ্টিপাত বেশি হয়।

আবহাওয়াবিদরা বর্ষা মৌসুম শুরুর আগে হালকা বৃষ্টিকে ‘ট্রানজিশন পিরিয়ড’ বলেন। বর্তমানে সেই ‘ট্রানজিশন পিরিয়ড’ চলছে, যেখানে পশ্চিমা লঘুচাপের প্রভাবে দেশে এখন মাঝেমধ্যে বৃষ্টি হচ্ছে। সে কারণে আজও (শনিবার) ঢাকায় ভোরের দিকে ও দুপুরে বৃষ্টি হয়েছে।

গত রাতেও (শুক্রবার) ময়মনসিংহ, চট্টগ্রাম, সিলেট ও রাজশাহীতে বৃষ্টি হয়েছে। তবে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সিলেটে, সেখানে ১০৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ ছাড়া ময়মনসিংহের নেত্রকোনায় ২০ মিলিমিটার ও ময়মনসিংহ অঞ্চলে ৪৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

রোববার সকাল ৬টা পর্যন্ত আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; রাজশাহী ও রংপুর বিভাগের কিছু কিছু এবং খুলনা ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে সারা দেশের কোথাও কোথাও ‘মাঝারি ধরনের ভারী’ থেকে ‘ভারী বর্ষণ’ হতে পারে।

এ ছাড়া রংপুর, দিনাজপুর, নীলফামারী, চাঁদপুর জেলাসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং এটি কিছু এলাকায় কমতে পারে। পাশাপাশি সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।