সর্বশেষ: ইউপি নির্বাচনঃ মুলাদীর গাছুয়ায় জাতীয় পার্টির প্রার্থীরও ভোট বর্জন ইউপি নির্বাচনঃ বাবুগঞ্জের দেহেরগতিতে ব্যালট ছিনতাইয়ের চেষ্টা ইউপি নির্বাচনঃ হিজলা উপ‌জেলার মেমানিয়ায় দু-গ্রুপের সংঘর্ষ ইউপি নির্বাচনঃ গৌরনদীতে ভোটকেন্দ্রে ককটেল বিস্ফোরণ, নিহত ১ ইউপি নির্বাচনঃ মুলদীর গাছুয়া ইউনিয়নে স্বতন্ত্র প্রার্থীর ভোট বর্জন আফগানিস্তানে ইসলামি শাসনব্যবস্থার রূপরেখা দিল তালেবান সুপার হিরো বাবা, তোমাকে ভালোবাসি: মুশফিক এবার স্ত্রীর বিরুদ্ধে থানায় পাল্টা অভিযোগ কাঞ্চনের! মাদক বিস্তারের পরিণাম জঙ্গিবাদের মতোই ভয়াবহ: জিএম কাদের সর্বোচ্চ পেশাদারি উৎকর্ষতা অর্জনে মনোযোগ দিন-প্রধানমন্ত্রী

ওয়াইফাইয়ে বড় আপগ্রেড আসছে

প্রকাশ: 29 January, 2021 12:00 : PM

তারবিহীন ইন্টারনেট ওয়াইফাই প্রযুক্তি চালু হয় ১৯৯৮ সালে। এরপর ২২ বছরের সবচেয়ে বড় ও তাৎপর্যপূর্ণ আপগ্রেড আসতে যাচ্ছে কিছুদিনের মধ্যেই। নতুন আপগ্রেডে ওয়াইফাইয়ের ব্যান্ডকে ৬ গিগাহার্জে উন্নীত করা হচ্ছে।

ওয়াইফাইয়ের নতুন এ আপগ্রেডের সাংকেতিক নাম দেয়া হয়েছে ‘ওয়াইফাই ৬ই’। বর্তমানে যে ওয়াইফাই ডিভাইস প্রচলিত আছে, সেগুলোতে দু’ধরনের (২.৪ ও ৫ গিগাহার্জ) স্পেকট্রাম ব্যান্ড সমর্থন করে। আর আপগ্রেড ওয়াইফাই চলবে ৬ গিগাহার্জে।

এ ব্যান্ডে ইন্টারনেট ব্যবহারে কর্মক্ষমতা ও ডেটা রেট আগের চেয়ে অনেক বাড়বে। যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়ন, দক্ষিণ কোরিয়া, চিলি ও সংযুক্ত আরব আমিরাত ৬ গিগাহার্জ ব্যান্ডের ওয়াইফাই ব্যবহারের অনুমতিতে ইতিবাচক সাড়া দিয়েছে।

কানাডা, জাপান, মেক্সিকো, ব্রাজিলসহ আরও অনেক দেশ এ তালিকায় যুক্ত হতে যাচ্ছে। এ আপগ্রেডের পরিপ্রেক্ষিতে চলতি বছর বাজারে আসতে যাওয়া নতুন হ্যান্ডসেট, ল্যাপটপ, টিভি, রাউটার ও ইলেকট্রনিক পণ্যগুলোতে ‘ওয়াইফাই ৬ই’ প্রযুক্তি যুক্ত করা হচ্ছে। আসন্ন কনজিউমার ইলেকট্রনিক্স শো’র আয়োজনে খ্যাতনামা ব্র্যান্ডের ‘ওয়াইফাই ৬ই’ বান্ধব রাউটার ও স্মার্টফোন প্রদর্শন করার কথা রয়েছে।