স্বাধীনতা দিবস উপলক্ষে নাটক ‘মানচিত্র’

প্রকাশ: 24 March, 2021 2:22 : PM

স্বাধীনতা দিবস উপলক্ষে নির্মিত হয়েছে একক নাটক ‘মানচিত্র’। নাটকটি রচনা ও পরিচালনা করেছেন তরুণ পরিচালক রাহুল রাজু।

এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন- রওনক হাসান, সেজুতি খন্দকার, আশিক চৌধুরী, মানসী প্রকৃতি, কাজী উজ্জ্বল, সেলিম হায়দার, পিন্টু আকনজ্বী, রাবেল আহমেদ, হীরা, অস্মি, গোঁফ রাজু, বর্ণ রাজু ও রাহুল রাজুসহ অনেকে।

নাটকটির গল্পে দেখা যাবে, বিশ্ববিদ্যালয় পড়ুয়া অয়ন এবং সানিয়া মুক্তিযুদ্ধ ও বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে অ্যাসাইনমেন্ট করার জন্য একটি গ্রামে যান। ১৯৭১, মুজিব আদর্শ বা বর্তমান সময়ে একজন বীর মুক্তিযোদ্ধার সমাজে ভূমিকা কেমন- এসব বিষয়ে তারা বিভিন্ন মুক্তিযোদ্ধাদের সঙ্গে কথা বলেন।

এক প্রত্যন্ত গ্রামে তারা মুক্তিযোদ্ধা কুদ্দুসের খোঁজ পান। ৮০ বছরের বৃদ্ধ, পঙ্গু বীর মুক্তিযোদ্ধা কুদ্দুস, ক্রাচে ভর দিয়ে হেঁটে হেঁটে বাজারে টিউবওয়েল থেকে পানি নিয়ে দোকানে দোকানে সাপ্লাই দেন। অয়ন ও সানিয়া জানতে চান, বর্তমান বীর মুক্তিযোদ্ধারা অনেক সুবিধা পান, ভাতা পান, আপনি কি কিছু পান না?’ প্রশ্নের জবাবে কুদ্দুস বলেন ‘আমি মুক্তিযুদ্ধ করে দেশকে কিছু দিতে পেরেছি, এজন্য মানুষ আমাকে মুক্তিযোদ্ধা বলে। মুক্তিযুদ্ধের বিনিময়ে একটি মানচিত্র পেয়েছি। এর চেয়ে বেশি আর কি চাওয়া আছে বলো? তবে আমি সরকারের প্রতি অত্যন্ত কৃতজ্ঞ যে, বীর মুক্তিযোদ্ধাদের তারা সম্মান ও সম্মানী দুইই দিচ্ছে।

নাটকটি প্রসঙ্গে পরিচালক রাহুল রাজু বাংলানিউজকে বলেন, একজন বীর মুক্তিযোদ্ধার বঙ্গবন্ধু ও দেশপ্রেম নাটকটিতে ফুটিয়ে তোলা হয়েছে। আশাকরি নাটকটি দেখে তরুণরা দেশপ্রেমে উদ্বুদ্ধ হবেন।

বুধবার (২৪ মার্চ) রাত ৮টায় বেসরকারি টেলিভিশন আরটিভিতে নাটকটি প্রচার হবে।