বিক্ষিপ্ত প্রচারণায় ট্রাম্প, বাইডেনের ধীরগতি

প্রকাশ: 21 October, 2020 2:08 : PM

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আর মাত্র কয়েক দিন বাকি। এ অবস্থায় রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বিক্ষিপ্তভাবে প্রচার চালিয়ে গেলেও তার প্রতিদ্বন্দ্বী ডেমাক্র্যাট দলের জো বাইডেন মঙ্গলবার অনেকটা ধীরগতিতে এগোচ্ছেন।

ট্রাম্প (৭৪) ও বাইডেনের (৭৭) এই ভিন্ন নির্বাচনী প্রচারণার কৌশল খুব একটা আলোচনায় আসেনি।

দেশব্যাপী জনমত জরিপে বাইডেন ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন। বিশ্লেষকরা বলছেন, নির্বাচনের সময় যত ঘনিয়ে আসছে, বাইডেনকে তত আত্মবিশ্বাসী মনে হচ্ছে।

এদিকে বৃহস্পতিবার উভয় প্রার্থী তাদের দ্বিতীয় ও চূড়ান্ত বিতর্কে অংশ নিচ্ছেন। বিতর্ককালে একজনের বক্তব্যের সময়ে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর মাইক মিউট থাকবে বলে জানিয়েছে বিতর্ক কমিশন।

মাত্র এক সপ্তাহ আগে ট্রাম্প কোভিড-১৯ থেকে সেরে উঠেছেন। তবু তিনি একের পর এক বিরামহীন প্রচারণা চালিয়ে যাচ্ছেন।

তিনি নির্বাচনে ব্যাটলগ্রাউন্ড হিসেবে বিবেচিত পেনসিলভানিয়া যাচ্ছেন। অন্যদিকে বাইডেন দেলওয়ারে নিজ বাড়িতে ‘অলস’ সময় কাটাচ্ছেন।

তবে পেনসিলভানিয়ার ফিলাডেলফিয়ায় বুধবার তার পক্ষে প্রচারণায় অংশ নেবেন দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা।

পেনসিলভানিয়ায় ট্রাম্প ২০১৬ সালের নির্বাচনে স্বল্পভোটে জয়ী হয়েছিলেন। পেনসিলভানিয়ার উদ্দেশ্যে যাত্রার আগে ট্রাম্প ইউরিতে সমাবেশ করেছিলেন।

ডেমাক্র্যাটদের শক্ত ঘাঁটি হিসেবে পরিচিত ইউরিতে তিনি জয়ী হয়েছিলেন। একে তিনি তার হোয়াইট হাউস জেতার সফল প্রতীক বিবেচনা করছেন।

নির্বাচনী সমাবেশে ট্রাম্প তার জয়ের আশা ব্যক্ত এবং বাইডেন দুর্নীতিবাজ হিসেবে উল্লেখ করেন। এমনকি মঙ্গলবার তিনি নির্বাচনের আগে তদন্ত শুরু করতে অ্যাটর্নি জেনারেলের প্রতি আহ্বান জানান।

এদিকে ‘দ্য নিউইয়র্ক টাইমস-সিয়েনা’ কলেজের নতুন জনমত জরিপে দেখা গেছে, দেশব্যাপী বাইডেন ট্রাম্পের চেয়ে ৯ শতাংশ এগিয়ে রয়েছেন।

এবারের নির্বাচনের অন্যতম গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য অধিকসংখ্যক লোকের আগাম ভোট প্রদান। প্রায় সাড়ে তিন কোটি ভোটার ইতোমধ্যে আগাম ভোট দিয়েছেন বলে ইউএস ইলেকশন প্রজেক্ট জানিয়েছে।