চলতি বছর আর হচ্ছে না বিপিএল

প্রকাশ: 12 October, 2020 5:09 : PM

করোনার কারণে দেশের সব ধরনের ক্রিকেট স্থগিত হয়ে যায় গত মার্চ থেকেই। তবে সে শঙ্কা পেছনে ফেলে দেশের ক্রিকেট মাঠে ফিরেছে।

এখন বড় প্রশ্ন হলো, কবে হবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শুরু হয়ে গেছে। লঙ্কান প্রিমিয়ার লিগ (এলপিএল) শুরুর পরিকল্পনা করা হয়ে গেছে। আফগানিস্তান প্রিমিয়ার লিগ (এপিএল) শুরুর ঘোষণাও করা হয়েছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) জানিয়েছিল, আগামী ডিসেম্বর-জানুয়ারিতে বিপিএল শুরুর পরিকল্পনা রয়েছে। কিন্তু এবারের বিপিএল আর হচ্ছে না।

গণমাধম্যকে এমনটাই জানিয়েছেন, বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তিনি মনে করেন, বাংলাদেশের করোনা পরিস্থিতির কথা চিন্তা করে বিপিএল এই বছর আয়োজন করা সম্ভব হচ্ছে না। তবে চেষ্টা করবেন বিপিএল আয়োজন করতে।

ঘরোয়া ক্রিকেট আর বিপিএল এক নয়। বিপিএল একটু বড় পরিসরে আয়োজন করতে হবে বলেই অনেক কিছু চিন্তা করতে হচ্ছে বিসিবিকে।

বিসিবি সভাপতি বলেন, ‘এ বছর বিপিএল হচ্ছে না । সামনের বছর দেখা যাবে। অবস্থা এবং পরিস্থিতির ওপর নির্ভর করবে সবকিছু। কোনো খেলাই আমরা বাদ দিতে চাচ্ছি না। আমরা সব খেলাই ফেরাতে চাচ্ছি। তবে অবশ্যই সবকিছু পরিস্থিতির ওপরে। কারণ বিপিএলের কথা যখনই আসবে তখন বিদেশি ক্রিকেটার অবশ্যই থাকবে। একই সঙ্গে প্রোডাকশনের ব্যাপার আছে। এখন সেগুলো যদি আমরা করতে পারি বাংলাদেশে তাহলে ভালো, আমাদের কোনো আপত্তি নেই। ‘

বিপিএলে বর্তমানে কোনো ফ্র্যাঞ্চাইজির সঙ্গে কোনো চুক্তি নেই। তাই সবকিছু মিলে আরও সময় প্রয়োজন। সে জন্যই সবকিছু একটু জটিল হয়ে গেছে। গত বিপিএল বিসিবি নিজেই চালিয়েছিল। কোনো ফ্র্যাঞ্চাইজি ছিল না। সেভাবে আয়োজন করতে গেলেও সময় প্রয়োজন। এছাড়া জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বাংলাদশ সফরে আসার কথা আছে।

পাপন বলেন, ‘বিপিএল তো আরেকটু বড় আয়োজনের ব্যপার। সেখানে খেলোয়াড় সংখ্যা, টিম ম্যানেজমেন্ট সবই অনেক বেশি। সেটা হ্যান্ডেল করতে পারবো কিনা জানি না। বিপিএলের কোনো ফ্র্যাঞ্চাইজি এখনও আমাদের কন্টাক্টে নেই। আমাদের প্রথম কথা হচ্ছে,, কবে আমরা বিপিএল আয়োজন করতে পারবো। করছি কিনা এবং করলে কবে শুরু করতে পারছি এটা আমাদের প্রথম বিষয়। যখন পারবো তখন ভাববো যে নতুন ফ্র্যাঞ্চাইজি দেবো নাকি এভাবেই এবারও চালিয়ে দেবো। মানে এগুলো আমাদের কাছে গুরুত্বপূর্ণ নয়, খেলাটি আমাদের কাছে বেশি গুরুত্বপূর্ণ। ‘