বরিশাল বিশ্ববিদ্যালয় নাট্যদলের উদ্যোগে তিনদিনব্যাপী নাট্য কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশ: 9 October, 2020 8:30 : PM

খবর বিজ্ঞপ্তি: করোনা প্রাদুর্ভাবের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর বরিশাল বিশ্ববিদ্যালয় নাট্যদল আবার নতুন কার্যক্রম শুরু করেছে।

নতুন নাটক নির্মাণের লক্ষ্যে নিজেদের আয়োজনে আই.আর. আই. (ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইন্সটিটিউট) এর সহযোগিতায় গত ৭ সেপ্টেম্বর বুধবার থেকে তিনদিনব্যাপী একটি নাট্য বিষয়ক কর্মশালার আয়োজন করে। বরিশাল নগরীর নবগ্রাম রোড, চৌমাথার এবিসি ফাউন্ডেশন কনফারেন্স হলে গতকাল শুক্রবার এই কর্মশালার সমাপনী পর্ব অনুষ্ঠিত হয়।

গত ৭ সেপ্টেম্বর কর্মশালা উদ্বোধন করেন আই.আর.আই বাংলাদেশ এর প্রোগ্রাম ম্যানেজার অমিতাভ ঘোষ। কর্মশালা পরিচালনা করেন বরিশালের অন্যতম নাট্যসংগঠন শব্দাবলী গ্রুপ থিয়েটারের সাধারণ সম্পাদক নাট্যকার ও নির্দেশক অনিমেশ সাহা লিটু।

কর্মশালায় অংশগ্রহণ করেন বরিশাল বিশ্ববিদ্যালয় নাট্যদলের ১৪ জন নাট্যকর্মী। কর্মশালার প্রধান তত্ত্বাবধায়ক বরিশাল বিশ্ববিদ্যালয় নাট্যদলের সাবেক সভাপতি মো: আল আমিন জানান, বৈশিক মহামারীর সময়ে করোনা (কোভিড ১৯) এর সংক্রমণ ঠেকাতে মানুষকে ঘরমুখী হতে হয়। এই সময় মানুষ অতিরিক্ত মোবাইল ও ইন্টারনেট ব্যাবহার করছে। এর যেমন উপকার রয়েছে, তেমনি রয়েছে এর নানা রকম খারাপ দিক। যুবসমাজ জড়িয়ে পরছে সাইবার ক্রাইমের সাথে। প্রতারিত হচ্ছে সাধারণ মানুষ। ইন্টারনেট ব্যবহারে সচেতনতা একান্ত দরকার। এই বিষয়টিকে উপস্থাপন করে বরিশাল বিশ্ববিদ্যালয় নাট্যদল একটি নতুন নাটক নির্মাণ করবে কিছুদিনের মধ্যে।

এই উদ্দেশ্যে আইআরআই সহযোগিতায় এই নাট্য বিষয়ক কর্মশালার আয়োজন করা হয়েছে। শুক্রবার বিকেল ৫টায় নাট্য দলের সভাপতি আকিদুজ্জামান রঞ্জুর সভাপতিত্বে কর্মশালার সমাপনী পর্ব হয়।