নতুন বিধিমালা অনুসরন করে বিসিসিতে নকশা অনুমোদন প্রদান কার্যক্রম শুরু

প্রকাশ: 13 September, 2020 10:32 : PM

বরিশাল সিটি কর্পোরেশনের মাষ্টার প্ল্যান বাস্তবায়ন ও পরিকল্পিত নগরী গড়ার লক্ষ্যে গৃহিত সিদ্ধান্তের আলোকে ইমারত নির্মান বিধিমালা ১৯৯৬ এর বদলে বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০০৬ অনুযায়ী দাখিলকৃত নকশা অনুমোদন প্রদান কার্যক্রম জোরেশোরে শুরু হয়েছে।

বরিশাল সিটি কর্পোরেশনের প্ল্যান অনুমোদন কমিটির সর্বশেষ সভায় নতুন বিধিমালা অনুযায়ী নকশা অনুমোদন দেয়া হয়।

কমিটির সভাপতি ও বরিশাল সিটি কর্পোরেশনের সচিব মোঃ ইবাদত হোসেনের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

সভা সূত্রে জানা গেছে, ইতোপূর্বে অনুষ্ঠিত বিসিসির সাধারণ সভায় সিদ্ধান্ত নেয়া হয় বরিশাল সিটি কর্পোরেশনে দাখিলকৃত সকল নকশা (প্ল্যান) ইমারত নির্মান বিধিমালা ১৯৯৬ এর বদলে বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড ২০০৬ অনুযায়ী প্রস্তুত করে বরিশাল সিটি কর্পোরেশনে দাখিল করতে হবে। সেই সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে ঘোষনার পর নতুন বিধিমালা অনুসরণ করে অল্প সময়ের মধ্যেই মোট ৩০ টি আবেদন কর্পোরেশনের সংশ্লিষ্ট শাখায় জমা হয়। প্ল্যান কমিটির সভায় আবেদনগুলো উপস্থাপিত হলে যাচাই-বাছাই শেষে ২৫ টি নকশা (প্ল্যান) অনুমোদন দেয়া হয়।

বরিশাল সিটি কপোরেশনের প্ল্যান অনুমোদন কমিটির সকল সদস্যদের উপস্থিতিতে অনুষ্ঠিত সভায় নকশা (প্ল্যান) অনুমোদন দিয়ে আশা প্রকাশ করে বলা হয়, এখন থেকে প্রয়োজনীয় কাগজপত্র সঠিক থাকলে ছোট পরিসরের ইমারত নির্মানের ক্ষেত্রে যাচাই-বাছাই শেষে মাত্র ৩০ দিনের মধ্যে এবং বড় স্থাপনার ক্ষেত্রে ৪৫ দিনের মধ্যে নকশা (প্ল্যান) অনুমোদন দেয়া হবে। এর ফলে নতুন বিধিমালা অনুসরণ করে নকশা (প্ল্যান) অনুমোদন নিতে গ্রাহকদের দীর্ঘসূত্রিতার অবসান ঘটবে।